রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:২৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম :
সাভারে আইসিটির আলো ছড়িয়ে দিচ্ছে ব্রাদার্স কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র রোয়াংছড়িতে গ্রাউস এনজিও ওএলএইচএফ প্রকল্পের তথ্য অবহিতকরণ ভুতুরে অনুষ্ঠানের নামে সাকি সিন্ডিকেটের প্রতারণা। পার্বত্য মন্ত্রী সাথে শুভেচ্ছা বিনিময়, প্রধানমন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর কাছে ‘শুভেচ্ছা স্মারক প্রেরণ শিক্ষকদের রোয়াংছড়িতে নবাগত ইউএনও সাথে বিভিন্ন শ্রেণির পেশাজীবীদের শুভেচ্ছা বিনিময় রোয়াংছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের ত্রাণ সহায়তা দিলেন: রবিন বাহাদুর রোয়াংছড়িতে জাগো ফাউন্ডেশনের ত্রাণ পেল পাইক্ষ্যং পাড়ার ৩০ পরিবার রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহার হতে পার্বত্য মন্ত্রী  উশৈসিং এমপিকে কোভিড-১৯ রোগে সুস্থতার প্রার্থনা রোয়াংছড়িতে দু:স্থ মানুষের পাশে নির্বাহী অফিসার মেহেদী হাসান দেশবাসীকে শাহেদীর ঈদ শুভেচ্ছা।
নোটিশ :
Wellcome to our website...

ইহুদিদের প্রধান ধর্মীয় নেতা রাব্বি নাছুম মারা গেছেন

রির্পোটারের নাম / ৯০২ বার
আপডেট সময় : বুধবার, ৬ মে, ২০২০

ইহুদিদের অন্যতম প্রধান ধর্মীয় নেতা ও ধর্মীয় আইনবীদ রাব্বি নাছুম রাবিনোভিচ মারা গেছেন। ৯২ বছর বয়সী এই শীর্ষ ধর্মীয় নেতা মঙ্গলবার রাতে ইন্তেকাল করেছেন। রাব্বি নাছুম ছিলেন মালে আদুমিমের বীরকাত মোশে হেসডার যিশিবের ডিন। এটি ইহুদিদের ধর্মীয় আইন সম্পর্কিত একটি অত্যন্ত সম্মানিত কর্তৃপক্ষ।

১৯২৯ সালে কানাডার মন্ট্রিলে জন্মগ্রহণকারী রবিনোভিচ বাল্টিমোর রাব্বি ইয়াকভ ইয়েজচোক রুদর্মানের ইসরায়েলি যিশিবের ডিন নিযুক্ত হন। তিনি জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে পিএইচডি অর্জন করেছিলেন।

রবিনোভিচ তাঁর জীবনের বেশিরভাগ সময় ইহুদি ধর্মীয় রাব্বি এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে শিক্ষকতা করে অতিবাহিত করেছিলেন। ১৯৮৩ সাল থেকে তিনি ইসরায়েলে বসবাস করছিলেন।

গোড়া ধর্মীয় ডানপন্থী হিসাবে পরিচিত রাবিনোভিচ ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের মূল ইন্ধনদাতা ছিলেন। অসলো শান্তি চুক্তির বিরুদ্ধে তীব্র বিরোধিতা করেছিলেন তিনি এবং ফিলিস্তিনি ভূখন্ডে ইহুদি জনবসতি গড়ে তোলার পক্ষে ছিলেন।

রাবিনোভিচ তৎকালীন ইসরায়েলি প্রধানমন্ত্রী আইজ্যাক রবিনকে ‘মোসার’ হিসাবে নিন্দা করেছিলেন। যিনি ইহুদি বা ইহুদি সম্পত্তি অ-ইহুদি কর্তৃপক্ষের হাতে তুলে দেন। আইজ্যাক রবিন আততায়ী হাতে নিহত হওয়ার পর রাব্বি নাছুমের বিরুদ্ধে হত্যায় প্ররোচিত করার অভিযোগে তদন্ত শুরু হয়েছিল। যদিও কখনো তাকে অভিযুক্ত করা হয়নি। ১৯৯৫ সালের ৪ নভেম্বর ইসরায়েলের কট্টর ইহুদি ধর্মাবলম্বী ও অসলো শান্তি চুক্তির বিরোধী ইগাল আমিরের কর্তৃক তিনি নিহত আইজ্যাক রবিন। তিনিই একমাত্র ইসরায়েলি প্রধানমন্ত্রী যিনি আততায়ীর হাতে নিহত হন।

সূত্র- জেরুজালেম পোস্ট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Website Developed By ictknowledgebd.org